বিরল রোগে আক্রান্ত শিশু মেঘলার চিকিৎসা করালেন এমপি হাবিবে মিল্লাত

Share This
Tags
ছোট্র মেয়ে মেঘলা। বয়স মাত্র চার বছর। বাড়ি সয়াগোবিন্দ, ভাসানী রোড, ৫ নং ওয়ার্ড, সিরাজগঞ্জ সদর। জন্ম থেকেই মেঘলা এক বিরল রোগে আক্রান্ত হয়ে পড়ে। তার শরীরের ওজনের চাইতে মাথার ওজন তিনগুন বেশি ছিলো। বিরল এই রোগে আক্রান্ত হবার পর থেকে মেঘলার বাবা-মা দুশ্চিন্তাগ্রস্থ হয়ে পড়েন। কারন এই রোগের চিকিৎসা ছিলো অত্যন্ত ব্যায়বহুল। দরিদ্র পরিবারের সন্তান মেঘলার এই বিরল রোগে হতাশ হয়ে পড়েছিলো তার পরিবার। চিকিৎসা করানোর মতো অর্থ বা সামর্থ্য কোনটাই ছিলো না তার পরিবারের।
বিরল রোগে আক্রান্ত মেঘলা

বিরল রোগে আক্রান্ত মেঘলা

 
এমতাবস্থায় মেঘলার এই বিরল রোগ সম্পর্কে অবগত হয়ে তাকে দেখতে যান সিরাজগঞ্জ জেলা চেম্বার অব কমার্সের পরিচালক একরামুল হক রিজভী। মেঘলাকে দেখার পর তিনি মেয়েটির চিকিৎসার জন্য সচেষ্ট হন। নিজে আর্থিক সহায়তার মাধ্যমে তিনি মেঘলার প্রাথমিক চিকিৎসা শুরু করান। সেই সঙ্গে সিরাজগঞ্জ জেলা ছাত্রলীগের গণযোগাযোগ ও উন্নয়ন বিষয়ক সম্পাদক তারিকুজ্জামান লিয়ন মেয়েটির চিকিৎসা ও সার্বিক সহযোগিতার জন্য সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোতে সহায়তামুলক স্ট্যাটাস প্রচার করেন। তারিকুজ্জামান লিয়নের স্ট্যাটাস নজর কাড়ে সিরাজগঞ্জ সদর আসনের মাননীয় সংসদ সদস্য জনাব ডা. হাবিবে মিল্লাত মুন্নার। তিনি বিষয়টি সম্পর্কে একরামুল হক রিজভীর কাছ থেকে বিস্তারিত শোনেন এবং প্রয়োজনীয় তথ্য সংগ্রহ করেন। চিকিৎসা মুলত জটিল ও ব্যায়বহুল হওয়ায় তিনি মেঘলার চিকিৎসার সার্বিক দায়িত্ব নেন। এমপি মহোদয়ের তত্ত্বাবধানে এশিয়া মহাদেশের বিশিষ্ট কয়েকজন ডাক্তারের একটি টিম মেঘলার এই বিরল রোগ নিয়ে গবেষনা করেন এবং চিকিৎসার ব্যাপারে অগ্রসর হন।
মেঘলাকে দেখতে যান চেম্বার অব কমার্সের পরিচালক একরামুল হক রিজভী

মেঘলাকে দেখতে যান চেম্বার অব কমার্সের পরিচালক একরামুল হক রিজভী

 
অবশেষে গত ১১ তারিখ সকাল ৯ টায় শহীদ সোহরাওয়ার্দী মেডিকেল কলেজ এন্ড হাসপাতালে মেঘলার সফল অস্ত্রোপাচার সম্পন্ন হয়। এখন সুস্থ আছে মেঘলা। দীর্ঘদিনের চড়াই উৎরাই অতিক্রম করে সুস্থ হয়ে বাড়ি ফিরেছে মেঘলা। এমন জটিল ও ব্যায়বহুল চিকিৎসার দায়িত্ব গ্রহনের পর মেঘলাকে সুস্থ করে তার পরিবারের কাছে ফিরিয়ে দেবার জন্য তার পরিবারের সদস্যরা মাননীয় সংসদ সদস্য ডা. হাবিবে মিল্লাত মুন্নার সর্বাত্মক মঙ্গল কামনা করে তার প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেছেন।
 
মেঘলার বাবা আব্দুল কাদেরের কাছে এই বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, তিনি মেঘলাকে পেয়ে নিজের জীবন ফিরে পেয়েছেন। এমপি মহোদয়ের মতো এমন জনপ্রতিনিধি বাংলাদেশের প্রতিটি জেলায় থাকুক। তবেই দেশটা উন্নতির শিখরে পৌছবে।
 
এ বিষয়ে সিরাজগঞ্জ সদর আসনের মাননীয় সংসদ সদস্য জনাব ডা. হাবিবে মিল্লাত মুন্নার সাথে যোগাযোগ করা হলে তিনি বলেন, মেঘলার এই বিরল রোগ সম্পর্কে জানার পর থেকেই তিনি মেঘলার চিকিৎসা সংক্রান্ত সকল দায়িত্ব নিয়েছেন। একজন চিকিৎসক এবং জনপ্রতিনিধি হিসেবে এটা তার নৈতিক দায়িত্ব ছিলো। মেঘলা সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন এতেই তিনি সন্তুষ্ট। তিনি আরও ঘোষনা দিয়েছেন, তার এলাকায় এ ধরনের জটিল রোগীদের উনি বিনা পয়সায় চিকিৎসা করাবেন। সেই সঙ্গে দেশের মানুষের জন্য শুভকামনা জানান এই মহান জনপ্রতিনিধি।
সুজন দেব, বাংলাদেশ প্রেস ডটকম

About the Author

Leave a comment

XHTML: You can use these html tags: <a href="" title=""> <abbr title=""> <acronym title=""> <b> <blockquote cite=""> <cite> <code> <del datetime=""> <em> <i> <q cite=""> <s> <strike> <strong>