যে সাতটি খাবার দ্বিগুণ করবে আপনার যৌবন শক্তি

যৌনতা নিয়ে উদ্বেগ সমস্ত পুরুষ নারীর মধ্যেই রয়েছে। এক পরিসংখ্যানে দেখা গিয়েছে মানুষ তার স্বাভাবিক জীবন যাপনে যে বিষয়গুলো নিয়ে বেশি চিন্তিত এবং হতাশ থাকে তার মধ্যে অন্যতম হচ্ছে যৌনতা বিষয়ক ভাবনা। শারীরিক সুস্থতার পাশাপাশি মানসিক সুস্থতারও প্রয়োজন আছে। আর মন যেহেতু শরীরকে নিয়ন্ত্রণ করে তাই মনের সুস্থতাকেও বাগে আনা জরুরী শারীরিক সুস্থতার পাশাপাশি।

মন এবং শরীর এই দুটোর সাথেই যৌনজীবন নিবিড় ভাবে জড়িত। তাই বলা যায় মানসিক সুস্থতার পাশাপাশি যৌনজীবনে সুস্থ থাকাটাও জরুরী। এই যৌনতা বিষয়ে অনেকেই মনে করেন বয়স বাড়ার সঙ্গে সঙ্গে যৌন সক্ষমতা কমতে থাকে। কিন্তু কিছু খাবার নিয়মিত খেলে যৌন সক্ষমতা কমবে না বরং বাড়বে, বাড়বে মানসিক সুস্থতাও। তবে জেনে নেওয়া যাক যৌন চাহিদা বাড়াতে সহায়ক কিছু খাবারের নাম। ভারতীয় বেশ কিছু গণমাধ্যম এই খবর প্রকাশ করেছে।

নাশপাতি: নাশপতি শরীরের রক্ত চলাচল বৃদ্ধি করতে সক্ষম। নাশপাতি নিয়মিত খাওয়ার ফলে মস্তিষ্কে উদ্দীপনার সৃষ্টি হয়। যা যৌন সক্ষমতা বাড়িয়ে তোলে। এছাড়া নিয়মিত নাশপতি খেলে হার্ট ভাল থাকে।

কাজুবাদাম: খাবার তালিকায় অন্যান্য খাবারের সঙ্গে কাজুবাদাম রাখুন। কাজুবাদাম পুষ্টিগুণে ভরপুর। কাজুবাদামে রয়েছে শর্করা, আমিষ, চর্বি, ক্যালসিয়াম, ম্যাগনেসিয়াম, লৌহ, ফরফরাস ও ভিটামিন। নিয়মিত কাজুবাদাম খেলে যৌনশক্তি ভালো রাখে এবং প্রজনন ক্ষমতা বাড়িয়ে তোলে।

স্ট্রবেরি: স্ট্রবেরি ফলিক অ্যাসিড ও ভিটামিন ‘বি’ এর চমৎকার উৎস। যা নারীদের বন্ধ্যাত্ব কমিয়ে উর্বরতা বাড়িয়ে দেয় ও পুরুষের যৌন সক্ষমতা বাড়িয়ে তুলতে সহায়ক ভুমিকা পালন করে।

সামুদ্রিক খাবার: সামুদ্রিক খাবারের মধ্যে জিংক বিদ্যমান থাকায় তা শরীরে উদ্দীপনা বাড়িয়ে তোলে। সামুদ্রিক মাছে রয়েছে ‘ওমেগা-থ্রি’ যা হার্ট ভাল রাখতে সহায়তা করে। নিয়মিত তৈলাক্ত সামুদ্রিক মাছ খেলে শরীরের রক্ত চলাচল ভাল হয় একইসঙ্গে হরমোন বৃদ্ধি পায়। যা যৌনক্ষমতা বৃদ্ধি করে যৌনজীবন ভাল রাখে।

শাকসবজি: গবেষণায় দেখা গেছে সবুজ শাকসবজিতে খনিজ এবং অ্যান্টিঅক্সিডেন্টে রয়েছে। যা যৌনস্বাস্থ্যের জন্য খুবই উপকারি। শুধু যৌন বিষয়েই নয়, শাকসবজি চোখ ও শরীররে জন্য খুবই উপকারি।

ডুমুর ফল: ডুমুর ফল দ্রবনীয় এবং অদ্রবনীয় তন্তুতে পরিপূর্ণ যা প্রজননক্ষমতা বাড়িয়ে তোলে। এছাড়া এটি শরীর সুস্থ রাখতে সহায়তা করে। আমাদের দেশে ডুমুর খুবই সহজলভ্য সুতরাং একে নিজ যৌনস্বাস্থ্যের জন্য সহজেই ব্যাবহার করা যায়।

ভিটামিন সি: ভিটামিন সি জাতীয় খাবারে রয়েছে উচ্চ অ্যান্টিঅক্সিডেন্ট। যা খেলে যৌন সক্ষমতা বাড়বে, সঙ্গে অনেক রোগ প্রতিরোধে কার্যকর ভূমিকাও রাখবে।

রোদ পোহালেই দুর হবে যৌনসমস্যা ! পড়ুন তাহলে

পৃথিবীতে যে রোগের ওষুধ হিসেবে মাটির বড়ি বানিয়ে বিক্রি করলেও ক্রেতার অভাব হয় না, সেটা হলো যৌনঅক্ষমতা। এর জন্য টাকা খরচ করতে পিছুপা হয় না কেউ। কিন্তু রোদ পোহালেই বাড়তে পারে পুরুষের কামশক্তি। গবেষকরা তো তাই বলছেন। অস্ট্রিয়ার গ্রাজ মেডিকেল বিশ্ববিদ্যালয়ের গবেষকেরা জানিয়েছেন, পুরুষের রক্তে যৌন হরমোন টেস্টোস্টেরন ভিটামিন ডি-র মাধ্যমে বৃদ্ধি পায়৷ আর ভিটামিন ডি-র প্রধান উৎস হল সূর্যালোক৷ ত্বকে সূর্যালোকের প্রভাবে রক্তে ভিটামিন ডি এর মাত্রা বৃদ্ধি পায়৷ এছাড়াও ভিটামিন ডি এর প্রধান উৎস হল মাছ এবং মাংস৷ গবেষকেরা জানিয়েছেন, রক্তে প্রতি মিলিলিটারে ভিটামিন ডি-র পরিমাণ যত বেশি হবে পুরুষের যৌন ক্ষমতা তত বাড়বে৷

গবেষণায় দেখা গেছে, সূর্যালোকের সাহায্যে পুরুষের রক্তে টেস্টোস্টেরনের মাত্রা প্রায় ৬৯ শতাংশ বৃদ্ধি পায়৷ পুরুষের যৌনতার ক্ষেত্রে এটি অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি হরমোন৷ এই হরমোনটিই যৌনতার চরিত্র, শুক্রাণু উৎপাদন ও পুরুষের যৌন চাহিদাকে নিয়ন্ত্রণ করে৷ তবে গায়ে রোদ লাগানোর ক্ষেত্রে বরাবরের মতোই সকালের মিষ্টি রোদকে গুরুত্ব দেওয়া হয়েছে। কারণ, বেলা বাড়ার সঙ্গে সঙ্গে সূর্য্যের আলোতে বাড়তে থাকে অতিবেগুনি রশ্মির প্রভাব। এটা ত্বকের ক্যান্সার সৃষ্টিসহ নানা শারীরিক সমস্যার জন্ম দেয়।

About the Author

Leave a comment

XHTML: You can use these html tags: <a href="" title=""> <abbr title=""> <acronym title=""> <b> <blockquote cite=""> <cite> <code> <del datetime=""> <em> <i> <q cite=""> <s> <strike> <strong>