Published On: Sun, Apr 23rd, 2017

লালচে চুল কালো করার টিপস

ঘন কালো মেঘের মতো চুলের উপাধি পাওয়া নারী আজকাল একেবারেই নজরে পড়ে না। আবহাওয়ার বিরূপ ভাব, দূষণ, খাদ্যাভ্যাসে পরিবর্তন, স্টাইলের কারণে সেই কুচকুচে কালো চুলের অধিকারিণীদের খুঁজেই পাওয়া যায় না একেবারে। কিন্তু যারা ফ্যাশনের জন্য চুল রঙ না করে কালোই রাখতে চান তাদেরও সমস্যার অন্ত নেই। একটু যত্নের অভাব হলেই চুল লালচে হয়ে যাওয়া শুরু করে দেয়। কিন্তু একটু সতর্ক থাকলেই নিজের কালো চুলগুলোকে লালচে হয়ে যাওয়ার হাত থেকে রক্ষা করতে পারেন অনায়েসেই। জানতে চান কীভাবে? চলুন জেনে নেয়া যাক।

চুলের লালচে রঙ দুর করার টিপস-

১) চুলে লাগান এই কার্যকরী প্রোটিন প্যাক

১ টি ডিম, ১ কাপ টকদই, ভিটামিন ই ক্যাপস্যুল ও নারকেল তেল/অলিভ অয়েল/আমন্ড অয়েল দিয়ে খুব সহজে আপনি তৈরি করে নিতে পারেন এই প্রোটিন প্যাক। ডিম ফেটিয়ে এতে দই, ভিটামিন ই ক্যাপস্যুল ভেঙে দিয়ে সামান্য তেল দিয়ে ভালো করে মিশিয়ে নিন। এরপর এটি পুরো চুলে এবং মাথার ত্বকে ভালো করে লাগান। ৩০-৪০ মিনিট পর শ্যাম্পু করে চুল ধুয়ে নিন। সপ্তাহে ১ দিন ব্যবহারেই ভালো ফল পাবেন।

২) নিজের চুলের জন্য বেছে নিন মৃদু শ্যাম্পু

শ্যাম্পু কেনার সময় খুব ভালো কোনো ব্র্যান্ডের অল্প কেমিক্যাল সমৃদ্ধ শ্যাম্পু কিনুন। সম্ভব হলে হারবাল শ্যাম্পু কিনে ব্যবহার করুন। কারণ ক্ষার ও কেমিক্যালের কারণে চুলের রঙ পরিবর্তিত হয়ে যায় এবং চুল রুক্ষ ও শুষ্ক হয়ে পড়ে। মৃদু শ্যাম্পু হলে চুল সুস্থ থাকে।

৩) চুলকে বাঁচান রোদ থেকে

কালো চুল লালচে হয়ে যাওয়ার প্রধান কারণ হচ্ছে কড়া রোদ। রোদে চুল খুলে রাখলে চুলের কোলাজেন টিস্যুর ক্ষতি হয়। এবং চুলের রঙ ব্লিচ হয়ে কালো থেকে লালচে কিংবা কালচে বাদামী রঙ ধারণ করে। রোদে বেরুনোর সময় অবশ্যই একটি স্কার্ফ মাথায় বেঁধে নেবেন কিংবা সাথে একটি ছাতা রাখবেন চুলকে রোদ থেকে বাঁচাতে।

৪) স্টাইলিং কমিয়ে দিন

চুল স্ট্রেইট করার কাজে স্ট্রেইটনার এবং কার্ল করতে কার্লার ব্যবহার করেন তাহলে চুল হিটের কারণে লালচে হয়ে যেতে পারেন। কারণ এইসকল ইলেকট্রনিক জিনিসপত্রের ব্যবহারে চুলের কোলাজেন টিস্যু ক্ষতিগ্রস্থ হয় ও চুলের রঙ কালো থেকে লালচে হয়ে আসে। তাই এগুলো কম ব্যবহার করুন। এবং হেয়ার ড্রায়ার দিয়ে চুল না শুকিয়ে বাতাসে চুল শুকানোর অভ্যাস করুন।

About the Author

Leave a comment

XHTML: You can use these html tags: <a href="" title=""> <abbr title=""> <acronym title=""> <b> <blockquote cite=""> <cite> <code> <del datetime=""> <em> <i> <q cite=""> <s> <strike> <strong>