কম খরচে আদ্-দ্বীনে চলছে কানের মাইক্রো সার্জারি

কম খরচে কানের মাইক্রো সার্জারি শুরু হয়েছে রাজধানীর মগবাজারের আদ্-দ্বীন হাসপাতালে। বুধবার (১৮ অক্টোবর) প্রথম অপারেশনও করা হয়েছে। এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ বিষয়টি জানানো হয়েছে।

আদ্-দ্বীনের চিকিৎসকরা জানান, উন্নত ইএনটি ওয়ার্ক স্টেশনের মাধ্যমে আদ্-দ্বীন হাসপাতালের বহির্বিভাগে সবোচ্চ সেবা দিচ্ছে। এই প্রথম এখানে কানের মাইক্রো সার্জারি বা কান পাকা রোগের সফল অপারেশন করা হয়েছে। অন্যান্য হাসপাতালে এই অপারেশনের খরচ ২৫ থেকে ৩০ হাজার টাকা। কিন্তু আদ্-দ্বীন হাসপাতালে ১২ হাজার টাকায় এই অপারেশন সম্পন্ন করা হয়। জানা গেছে, দীর্ঘদিন থেকে কান পাকা রোগে ভুগছিলেন শরিয়তপুর জেলার তরযোসি গ্রামের আবু সায়েম (২৫)। কিন্তু টাকার অভাবে অপারেশন করাতে পারছিলেন না। বেশ কয়েকদিন আগে তার বাবা এনামুল হক তাকে আদ্-দ্বীন হাসপাতালে নিয়ে আসেন। আদ্-দ্বীন মেডিকেল কলেজ হাসপাতালের ইএনটি বিভাগের সহযোগী অধ্যাপক ডা. মো. মাহমুদুল হাসান খান সায়েম অপারেশনের সিদ্ধান্ত নেন। তার তত্তাবধানে গত বুধবার সফল অপারেশন সম্পন্ন হয়।

ডা. মাহমুদুল হাসান খান বলেন, অপারেশন করতে পেরে ভালো লাগছে। বিশেষ করে অন্যান্য হাসপাতালে এই অপারেশনের ব্যয় ২৫ থেকে ৩০ হাজার টাকা। এখানে ১২ হাজার টাকায় এই অপারেশন সম্পন্ন করা হয়েছে। রোগীও ভালো আছেন।

তিনি বলেন, আদ্-দ্বীন হাসপাতালের ইএনটি বিভাগে এখন উন্নত প্রযুক্তির ‘ইএনটি ওয়ার্ক স্টেশন’ সংযোজন করা হয়েছে। যার ফলে বর্হিবিভাগে সর্বোচ্চ উন্নত সেবা নিশ্চিত করা সম্ভব হচ্ছে। এখানে প্রতিদিন ৪৫ থেকে ৫০ জন রোগী সেবা নিয়ে থাকে। কান পাকা, রক্ত আসা, পুঁজ পড়াসহ কানে কম শোনা রোগীদের উন্নত চিকিৎসা দেয়া হয় আদ্-দ্বীন হাসপাতালে।

সায়েমের বাবা এনামুল হক খান বলেন, এই রোগের কারণে আমার ছেলের ভবিষ্যত নষ্ট হয়ে যাচ্ছিল। টাকার অভাবে অপারেশন করাতে পারিনি। এত কম খরচে অপারেশন করাতে পেরে আমার ভালো লাগছে। আমার ছেলে এখন ভালো আছে। আদ্-দ্বীন কতৃপক্ষ জানায়, সমাজের সুবিধা বঞ্চিত মানুষের মধ্যে এ ধরনের রোগের প্রকোপ বেশি। সরকারেরর পাশাপাশি সমাজের এসব মানুষদের উন্নত সেবা প্রদানের লক্ষ্যে এই উদ্যোগ নেয়া হয়েছে।

সবাই এখন যা পড়ছে :-

ক্যানসার আটকাতে চাইলে রোজ খান কাঁচা রসুন !

কথায় আছে প্রিভেশন ইজ বেটার দ্যান কিওর ৷ আর সেই প্রিভেশনের চাবিকাঠি যদি থাকে আপনার রান্নাঘরেই তাহলে তো কথাই নেই ৷ যত সময় এগোচ্ছে, ততই বদলে যাচ্ছে আমাদের জীবনযাপন ৷ বিজ্ঞান ছুটছে, সঙ্গে ছুটছি আমরাও ৷ আর তাই তো লাইফস্টাইলের নানারকম ফাঁদে পড়ে, মাঝে মধ্যেই সম্মুক্ষীন হচ্ছি, মারণরোগে ! কিন্তু জানেন কি? একটু সচেতন থাকলেই, জীবনযাপনটা একটু বদলে নিলেই আর নো চাপ ! ডাক্তাররা বলছে এরকমই ৷ আমাদের চারপাশে রয়েছে এমন কিছু জিনিস, যা দিয়ে সহজেই কুপোকাৎ করা যাবে ক্যানসারকে ৷ আর যার মধ্যে রসুন কিন্তু খুবই উপকারী ৷

চিকিৎসকের কথায়, প্রত্যেকদিন সকালে উঠে খালি পেটে এক কোয়া করে কাঁচা রসুন খান ৷ রসুনের মধ্যে থাকা উপকারী জিনিস, ক্যানসার রোগ হওয়া থেকে শরীরকে বাঁচিয়ে রাখে ৷

তবে শুধু ক্যানসারই নয়, চিকিৎসকের কথা রসুন অনেক রোগ থেকেই দূরে রাখে শরীরকে ৷ যাঁদের মধ্যে ঠান্ডা লাগার ঝোঁক বেশি, সকালে উঠে খালি পেটে রসুন খেতে পারেন৷ বাতের ব্যথা থেকে আরাম পাওয়ার জন্য সরষের তেলে রসুন দিয়ে গরম করে ব্যথার জায়গায় মাখুন ৷ দেখবেন আরাম পাবেন ৷ দাঁতের ব্যথায় রসুনের রস লাগিয়ে রাখুন ৷ জলদি আরাম পাবেন ৷ রসুন খেলে মুখে বাজে গন্ধ হয় ৷ কিন্তু জানেন কি? এক বা দু’কোয়া রসুন খেয়ে ভালো করে দাঁত মেজে নিলে দাঁত হয় ঝকঝকে ! গলা ব্যথায় ভুগছেন? সরষের তেলের সঙ্গে রসুন মিশিয়ে হালকা গরম করে গলায় লাগিয়ে দিন ৷ ব্যথা কমে যাবে ৷ এছাড়াও, রক্তচাপ নিয়ন্ত্রণে রসুন খুবই উপকারী !

About the Author

Leave a comment

XHTML: You can use these html tags: <a href="" title=""> <abbr title=""> <acronym title=""> <b> <blockquote cite=""> <cite> <code> <del datetime=""> <em> <i> <q cite=""> <s> <strike> <strong>